পরিবারের সবাই আরামে যেতে পারবেন এই গাড়িতে, ব্যবসার কাজও সম্ভব, ইতিমধ্যে বিক্রি হয়েছে ১০ লক্ষ গাড়ি

মারুতি সংস্থা ভারতীয় বাজারে তার দখল বজায় রেখেছে। বাজারে মারুতি কম দামে দুর্দান্ত লুক এবং ফিচারযুক্ত গাড়ি দিয়েছে। যা মানুষেরও খুব পছন্দ হয়। এটি দেশের…

Published By: Pritam Santra | Published On:
Advertisements

মারুতি সংস্থা ভারতীয় বাজারে তার দখল বজায় রেখেছে। বাজারে মারুতি কম দামে দুর্দান্ত লুক এবং ফিচারযুক্ত গাড়ি দিয়েছে। যা মানুষেরও খুব পছন্দ হয়। এটি দেশের সবচেয়ে সস্তা ৭ আসনের গাড়ি হিসেবে বিখ্যাত। এই গাড়ির নাম মারুতি ইকো, যা মানুষের দ্বারা অত্যন্ত প্রশংসিত হয়েছে। এটি ২০১০ সালে প্রথম বাজারে চালু হয়েছিল, বিক্রির দিক থেকে ১০ লক্ষ ইউনিটের মাইলফলক অতিক্রম করেছে। চলুন জেনে নেওয়া যাক মারুতি সুজুকি ইকোর ফিচার ও দাম সম্পর্কে।

Advertisements

মারুতি সুজুকি ইকো একটি বিলাসবহুল চেহারা পাবে। মারুতি সুজুকি ইকো এমপিভিতে আপনি প্রচুর জায়গা সহ আরও স্বাচ্ছন্দ্য পাবেন। এই গাড়ির বাণিজ্যিক ব্যবহারও অনেক দেখা যাবে। মারুতি সুজুকি ইকোর নতুন মডেলের অভ্যন্তরে সামান্য পরিবর্তন দেখা গেছে। এতে রিলাইনিং ফ্রন্ট সিট, কেবিন এয়ার ফিল্টার, ল্যাম্প এবং নতুন ব্যাটারি সেভিং ফাংশনের মতো ফিচার দেওয়া হয়েছে। একাধিক ফিচারের কথা বলতে গেলে, মারুতি সুজুকি ইকোতে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, নতুন স্টিয়ারিং হুইল, এসি এবং হিটারের জন্য রোটারি কন্ট্রোল এর কেবিনকে কিছুটা আপগ্রেড দেবে।

Advertisements

Maruti eeco

মারুতি সুজুকি ইকোর পেট্রল সংস্করণগুলি ৬০ লিটার বুট স্পেস সরবরাহ করে। মারুতি ইকো একটি সাশ্রয়ী মূল্যের গাড়ি হিসাবে বিবেচিত হয়। এতে আলোকিত হ্যাজার্ড লাইট, ডুয়াল এয়ারব্যাগ, ইঞ্জিন ইমোবিলাইজার, ইলেকট্রনিক ব্রেকফোর্স ডিস্ট্রিবিউশন (ইবিডি) সহ অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম (এবিএস), চাইল্ড লক, স্লাইডিং ডোর, রিভার্স পার্কিং সেন্সরের মতো অনেক নিরাপত্তা বৈশিষ্ট্য দেখা যাবে।

গাড়িটিতে ১.২ লিটার ক্ষমতাসম্পন্ন কে-সিরিজ ডুয়াল জেট ভিভিটি পেট্রোল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা ৮০.৭৬ পিএস পাওয়ার এবং ১০৪.৪ নিউটন মিটার টর্ক উৎপন্ন করবে। এই ইঞ্জিনটি মারুতি সুজুকি ইকো ৫ স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স সাপোর্টে দেখা যাবে। কোম্পানির দাবি, এই গাড়িটি পেট্রল মোডে প্রতি লিটারে ১৯.৭১ কিলোমিটার এবং সিএনজি সংস্করণে প্রতি কেজি ২৬.৭৮ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দিতে পারে। মারুতি সুজুকি ইকো বাজারে দেখা যাবে ৫.২৫ লক্ষ টাকায়।

Advertisements