জেনারেল টিকেট নিয়ে কি স্লিপার কোচে ভ্রমণ করা যায়? জেনে নিন রেলের অজানা নিয়ম

যদি ভারতীয় প্রেক্ষাপটে বলি, তবে রেল একমাত্র যোগাযোগ ব্যবস্থা যেখানে অত্যন্ত স্বচ্ছন্দের সাথে ভ্রমণ করে থাকেন ভারতীয়রা। কম ভাড়া এবং আরামদায়ক ভ্রমণের জন্য রেলের বিকল্প…

Published By: Saikat Sarkar | Published On:
Advertisements

যদি ভারতীয় প্রেক্ষাপটে বলি, তবে রেল একমাত্র যোগাযোগ ব্যবস্থা যেখানে অত্যন্ত স্বচ্ছন্দের সাথে ভ্রমণ করে থাকেন ভারতীয়রা। কম ভাড়া এবং আরামদায়ক ভ্রমণের জন্য রেলের বিকল্প নেই ভারতে। আপনি জানলে অবাক হবেন, এক্সপ্রেস এবং লোকাল ট্রেন মিলিয়ে দৈনিক ১ কোটির বেশি যাত্রী ভ্রমণ করে থাকেন ভারতীয় রেলে। তবে অনেকেই নিয়মিত ভারতীয় রেলের মাধ্যমে ভ্রমণ করলেও রেলের একাধিক নিয়ম সম্পর্কে অবহিত নন। যে কারণে অনেক সময় সাধারণ যাত্রীরা ঝামেলায় পড়েন।

Advertisements

আজ আমরা আপনাদের রেলের এমন একটি বিশেষ নিয়ম সম্পর্কে জানাতে চলেছি, যেটি জানার পর রেলে চড়ার অভিজ্ঞতা আপনার জন্য আরও মনোরম হয়ে উঠবে। আপনার কাছে যদি জেনারেল কোচের টিকিট থাকে, তবে সেই টিকিট ব্যবহার করে আপনি স্লিপার ক্লাসেও ভ্রমণ করতে পারবেন। তবে তার জন্য কয়েকটি শর্ত পূরণ করতে হবে আপনাকে।

Advertisements

সাধারণত ভারতীয় রেল ১৯০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত টিকিটধারীদের ট্রেনে ওঠার জন্য ৩ ঘন্টা সময় বেঁধে দিয়েছে। তবে যদি দূরত্ব ১৯০ কিলোমিটারের বেশি হয়, সে ক্ষেত্রে আপনার জন্য ট্রেনে ওঠার সময় কাল ২৪ ঘন্টা বেঁধে দিয়েছে ভারতীয় রেল।

তবে রেলওয়ে আইন 1989 অনুসারে, দ্বিতীয় শ্রেণীর টিকিটের ক্ষেত্রে কিছু বৈধতা নিয়ম রয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে যদি আপনি খালি ট্রেনে উঠতে না পারেন বা যদি ট্রেন প্যাসেঞ্জার দিয়ে পরিপূর্ণ থাকে, সেক্ষেত্রে আপনি সাধারণ শ্রেণীর টিকিট ব্যবহার করে স্লিপার ক্লাসে ভ্রমণ করতে পারবেন। তবে সেক্ষেত্রে টিকিটের মেয়াদ বৈধ হতে হবে।

Advertisements