ফোনের এই বদ অভ্যাস আগে ত্যাগ করুন, ফোনের আগুন ধরে যেতে পারে

যখন কোনো কিছুর অভাব হয়, তখন মানুষ তার জন্য জুগাড় ব্যবহার করে। মোবাইল ফোনের পেছনের কভারে নোট রাখার ক্ষেত্রেও একই রকম ভাবনা দেখা যায়। অনেক…

Published By: Pritam Santra | Published On:
Advertisements

যখন কোনো কিছুর অভাব হয়, তখন মানুষ তার জন্য জুগাড় ব্যবহার করে। মোবাইল ফোনের পেছনের কভারে নোট রাখার ক্ষেত্রেও একই রকম ভাবনা দেখা যায়। অনেক মানুষ এমনটা করে থাকেন। তবে এটি আপনার জন্য মারাত্মক প্রমাণিত হতে পারে। এ ভাবে মোবাইল ফোনের পেছনে একটি নোট রাখা আপনাকে বড় সমস্যায় ফেলতে পারে, এমনকি মৃত্যুও হতে পারে।

Advertisements

আসলে ফোনের কভারে টাকা রাখলে আগুন লাগার সম্ভাবনা থাকে। সেই সঙ্গে এর পেছনের কারণটাও আজ বিস্তারিতভাবে জেনে নিন। আসলে আপনি যদি দীর্ঘ সময় ধরে ফোন ব্যবহার করেন, তাহলে সেই সময়ের মধ্যে ফোনের প্রসেসর ফুল স্পিডে কাজ করে। এই সময় প্রসেসর তাপ উত্পাদন করে। এমন পরিস্থিতিতে ফোন বেশ গরম হয়ে যায়। তাই ফোনের কভারে নোট রাখলে আগুন লাগতে পারে। এর পাশাপাশি নানাভাবে রাসায়নিক ব্যবহার করা হয়, যার কারণে ফোনে তাপ উৎপন্ন হলে রাসায়নিক বিক্রিয়া হয়, যা কাগজের নোট পুড়িয়ে দিতে পারে।

Advertisements

সম্প্রতি মোবাইল বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন এক মেয়ে। এমন পরিস্থিতিতে ফোনের কভারে টাকা রাখার অভ্যাস ত্যাগ করা উচিত, যাতে আপনার সঙ্গে এমনটা না ঘটে। প্রসঙ্গত, মোবাইল ফোন ফেটে যাওয়ার ঘটনা প্রতিদিনই শোনা যায়। এমন পরিস্থিতিতে আগে থেকেই সতর্ক থাকাই সঠিক হবে।

ফোনে বেশি টাইট কভার ব্যবহার করলে ফোন থেকে তাপ বের হয় না। অন্যদিকে, আপনি যদি নোটটি কভারে রেখে থাকেন তবে এর তাপ আগুনের কারণ হতে পারে। এ কারণেই বিশেষজ্ঞরা ফোনে টাইট কভার ব্যবহার না করার পরামর্শ দেন।

Advertisements