কৃষকদের জন্য দারুন সুখবর, জলের দামে ট্রাক্টর লঞ্চ করল মাহিন্দ্রা

ভারতের সবচেয়ে বড় ট্রাক্টর উৎপাদনকারী সংস্থা Mahindra and Mahindra এবার কৃষকদের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করতে চলেছে। চাষাবাদের সুবিধার্থে কম দামের ট্রাক্টর লঞ্চ করতে চলেছে…

Published By: Saikat Sarkar | Published On:
Advertisements

ভারতের সবচেয়ে বড় ট্রাক্টর উৎপাদনকারী সংস্থা Mahindra and Mahindra এবার কৃষকদের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করতে চলেছে। চাষাবাদের সুবিধার্থে কম দামের ট্রাক্টর লঞ্চ করতে চলেছে ভারতের বাজারে। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, তাদের নতুন এই ট্রাক্টরের শোরুম মূল্য 5.64 লাখ টাকার কাছাকাছি হবে। কোম্পানি তরফ থেকে জানানো হয়েছে, একসাথে দুটি লো-বাজেটের ট্রাক্টর লঞ্চ করতে চলেছে তারা। যেখানে OJA 2127-এর দাম রাখা হয়েছে 5.64 লক্ষ টাকা এবং OJA 3140-এর দাম রাখা হয়েছে 7.35 লক্ষ টাকা।

Advertisements

যদিও এই ট্রাক্টর গুলি বর্তমানে উৎপাদন করা হচ্ছে দক্ষিণ আফ্রিকার রাজধানী শহর কেপটাউনে। তবে খুব শীঘ্রই ভারত তথা আমেরিকায় উৎপাদন শুরু হবে লো-বাজেটের এই দামদার ট্রাক্টরের। মূলত কৃষকদের কথা মাথায় রেখে তিনটি ভিন্ন প্লাটফর্মে লঞ্চ করা হয়েছে নতুন এই ট্রাক্টর। সাব কমপ্যাক্ট, কমপ্যাক্ট এবং ছোট ইউটিলিটি প্ল্যাটফর্মের জন্য দুর্দান্ত ট্রাক্টর লঞ্চ করেছে ভারতীয় কোম্পানি মাহিন্দ্রা।

Advertisements

আমরা আপনাদের জানিয়ে রাখি, মাহিন্দ্রা একমাত্র কোম্পানি যারা পৃথিবীর সর্বাধিক ট্রাক্টর উৎপাদন করে থাকে এবং রপ্তানি করে থাকে। জানলে অবাক হবেন, গত আর্থিক বছরে কোম্পানিটি 18,000 ছোট-বড় ট্রাক্টর রপ্তানি করেছে। শুধু তাই নয়, মাহিন্দ্রা এবং মাহিন্দ্রা কোম্পানির প্রেসিডেন্ট হেমন্ত সিক্কা বলেছেন, আগামী তিন বছরের মধ্যে কোম্পানি নিজেদের উৎপাদন ক্ষমতার দ্বিগুণ বাড়ানোর পরিকল্পনা করছে।

শুধু তাই নয়, ছোট বড় মিলিয়ে আরও 7টি নতুন ট্রাক্টর লঞ্চ করতে চলেছে কোম্পানিটি। মূলত ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং আসিয়ান অঞ্চলের ক্ষুদ্র কৃষকদের চাহিদা পূরণ করতে এই বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে মাহিন্দ্রা। এছাড়া উৎপাদন বৃদ্ধি পেলে আরও 12টি দেশে নিজেদের পণ্য রপ্তানি করবে মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা। যার উদ্দেশ্যে ইতিমধ্যে 1,200 কোটি টাকা ব্যয়ে নতুন প্লান্ট তৈরি করেছে কোম্পানিটি।

Advertisements