কমে যাচ্ছে ট্যাক্স, বাঁচবে বেশি টাকা, আয়কর বিভাগের বড় সিদ্ধান্ত

আপনি যদি চাকরিজীবী হন তবে আপনি আয়কর বিভাগের পক্ষ থেকে আপনার জন্য ভালো খবর। আসলে আয়কর বিভাগ বেতনভোগী শ্রেণীর জন্য একটি বড় ঘোষণা করেছে। সম্প্রতি…

Published By: Pritam Santra | Published On:
Advertisements

আপনি যদি চাকরিজীবী হন তবে আপনি আয়কর বিভাগের পক্ষ থেকে আপনার জন্য ভালো খবর। আসলে আয়কর বিভাগ বেতনভোগী শ্রেণীর জন্য একটি বড় ঘোষণা করেছে। সম্প্রতি আয়কর বিভাগ ভাড়া মুক্ত আবাসন সম্পর্কিত নিয়ম পরিবর্তন করেছে। সংস্থার পক্ষ থেকে কর্মীদের দেওয়া ভাড়া মুক্ত বাড়ির মূল্যায়নের নিয়ম পরিবর্তন করেছে আয়কর বিভাগ। এর ফলে যেসব কর্মচারী ভালো বেতন পাবেন এবং কর্মচারী কোম্পানি কর্তৃক প্রদত্ত ভাড়া মুক্ত বাড়িতে বসবাস করছেন, তারা এখন থেকে বেশি সঞ্চয় করতে পারবেন এবং বেতন আকারে আরও নগদ টাকা নিতে পারবেন।

Advertisements

সিবিডিটি আয়কর সম্পর্কিত অনেক নিয়ম পরিবর্তন করেছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কেন্দ্রীয় বা রাজ্য সরকারি কর্মচারী ব্যতীত অন্য কর্মচারীদের শুধুমাত্র আবাসনের ব্যবস্থা করা হয় এবং যদি এই ধরনের আবাসন নিয়োগ কর্তার মালিকানাধীন হয় তবে মূল্যায়ন করা হবে। ২০১১ সালের আদমশুমারি অনুসারে, ৪০ লক্ষেরও বেশি জনসংখ্যার শহরগুলিতে বেতনের ১০ শতাংশ রয়েছে।

Advertisements

এর আগে ২০০১ সালের আদমশুমারি অনুসারে ২৫ লক্ষের বেশি জনসংখ্যার জন্য এই নিয়ম ছিল। ২০১১ সালের আদমশুমারি অনুসারে, ১৫ লক্ষের বেশি কিন্তু ৪০ লক্ষের কম জনসংখ্যার শহরগুলিতে বেতনের ৭.৫ শতাংশ রয়েছে। এর আগে এটি ১০ লক্ষের বেশি ছিল তবে ২০০১ সালের আদমশুমারি অনুসারে ২৫ লক্ষের বেশি নয়। এ কে এম গ্লোবাল ট্যাক্স পার্টনার অমিত মহেশ্বরী বলছেন, যেসব কর্মী ভাল বেতন পাচ্ছেন এবং নিয়োগ কর্তার কাছ থেকে বাড়ি পাচ্ছেন তারা আরও বেশি সঞ্চয় করতে সক্ষম হবেন । কারণ সংশোধিত হারের সাথে তাদের কর উল্লেখযোগ্যভাবে হ্রাস পাচ্ছে।

Money

সিইও গৌরব মোহন বলেছেন যে এই নিয়ম ২০১১ সালের আদমশুমারির তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। এর উদ্দেশ্য মুনাফা গণনা করা। মোহন বলেন, ভাড়া মুক্ত আবাসনের সুবিধা পেতে কর্মচারীদের ট্যাক্স কমানো হবে। যা হাতের বেতন বাড়াতে সাহায্য করবে।

Advertisements