হ্যাঁ এটাও সম্ভব, স্লিপার ক্লাসের টিকিটে সফর করা যাবে এসি কোচে

আপনি যদি ছুটির দিনে আপনার পরিবারের সাথে কোথাও বেড়াতে যাওয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে IRCTC - এর এই বিশেষ পরিষেবা সম্পর্কে আপনার জেনে রাখা ভালো।…

Published By: Pritam Santra | Published On:
Advertisements

আপনি যদি ছুটির দিনে আপনার পরিবারের সাথে কোথাও বেড়াতে যাওয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে IRCTC – এর এই বিশেষ পরিষেবা সম্পর্কে আপনার জেনে রাখা ভালো। রেলের এই নিয়মের সুবিধা নিতে পারলে আপনার যাত্রা হবে আরও আরামদায়ক।

Advertisements

আইআরসিটিসি থেকে অনলাইনে টিকিট বুক করার সময় অটো ক্লাস আপগ্রেডের বিকল্প রয়েছে। এই পরিষেবায়, irctc.co.in অফিসিয়াল ওয়েবসাইটে রিজার্ভেশন টিকিট বুকিংয়ের সময় “অটো ক্লাস আপগ্রেড” অপশনটি আপনি দেখতে পাবেন। এখান থেকে আপনি আপনার স্লিপার ক্লাসের কোচের টিকিটটি থার্ড এসিতে আপগ্রেড করিয়ে নিতে পারবেন।

Advertisements

ভারতীয় রেলে যাত্রীদের ভ্রমণের জন্য তিন ধরণের কোচ উপলব্ধ রয়েছে। জেনারেল, স্লিপার এবং এসি। আপনি যদি কম দামে ভ্রমণ করতে চান তবে স্লিপার ক্লাসের টিকিট আপনার জন্য সবথেকে ভালো অপশন। রেলওয়ের অটো আপগ্রেড পরিষেবায় অতিরিক্ত কোনও চার্জ নেই। তবে অনেক সময় আইআরসিটিসি তৃতীয় এসি টিকিটকে দ্বিতীয় এসিতে আপগ্রেড করে। তবে আইআরসিটিসি তার গ্রাহকদের এই বিশেষ পরিষেবার সুবিধা কেবল তখনই দেয় যখন এসি কোচের আসনে সিট ফাঁকা থাকে। একই সঙ্গে ২য় ও ১ম এসিতে বেশ কিছু আসন ফাঁকা থাকলেও এই সুবিধা রেল দিয়ে থাকে।

Indian Railways

আসলে এসি কোচের ভাড়া খুব বেশি। এমন পরিস্থিতিতে রেলওয়েকে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। অনেক ট্রেনে প্রচুর আসন ফাঁকা থেকে যাচ্ছে। যার ক্ষতি বহন করতে হচ্ছে ভারতীয় রেলকে। এই পরিস্থিতিতে আইআরসিটিসি তার ব্যবহারকারীর আসনটি দ্বিতীয় এসি থেকে প্রথম এসিতে আপগ্রেড করার অপশন দিয়ে থাকে। অন্যদিকে, আপনি যদি রেলওয়ের এই স্কিমের সুবিধা নিতে চান তবে অনলাইনে টিকিট বুক করার সময় আপনাকে অবশ্যই “অটো ক্লাস আপগ্রেড” বিকল্পটি বেছে নিতে হবে।

Advertisements