উৎসবের মরসুমেও নিশ্চিত পাবেন ট্রেনের রিজার্ভ টিকিট, অনেকেই এই অপশন সম্পর্কে জানেন না

সামনে উৎসবের মরসুম। উৎসবের মরসুমে নিশ্চিত ট্রেনের টিকিট পাওয়া কঠিন হয়ে পড়ে। ভ্রমণ করার জন্য কনফার্মেশন ট্রেনের টিকিট না পান তবে আমরা আপনাকে এখানে বিকল্প…

Published By: Pritam Santra | Published On:
Advertisements

সামনে উৎসবের মরসুম। উৎসবের মরসুমে নিশ্চিত ট্রেনের টিকিট পাওয়া কঠিন হয়ে পড়ে। ভ্রমণ করার জন্য কনফার্মেশন ট্রেনের টিকিট না পান তবে আমরা আপনাকে এখানে বিকল্প উপায় সম্পর্কে বলব। কলকাতা, লখনউ, দিল্লি, মুম্বাই এবং পাটনার মতো ব্যস্ত ট্রেন রুটে আসন নিশ্চিত করা খুব কঠিন।

Advertisements

গ্যারান্টিযুক্ত টিকিট পেতে আপনি আইআরসিটিসির এই বিকল্পগুলি বেছে নিতে পারেন। এই স্কিমে টিকিট বুকিংয়ের সম্ভাবনা রয়েছে। ২০১৫ সালে আইআরসিটিসি আরও বেশি যাত্রীদের গ্যারান্টিযুক্ত টিকিট দেওয়ার জন্য এই বিকল্পটি চালু করেছিল।যাত্রীদের সুবিধার্থে এই প্রকল্প চালু করা হয়েছে। এর আওতায় ওয়েটিং টিকিট বুকিংয়ের সময় কনফার্ম টিকিট পেতে অন্য ট্রেন বেছে নিতে পারবেন তিনি। এটি এটিএএস অর্থাৎ বিকল্প ট্রেন ইকোমোডেশন স্কিম নামে পরিচিত। সাতটি ট্রেন বেছে নিতে পারবেন। পছন্দের ট্রেন নির্বাচন করার পরে সাবমিট অপশন সিলেক্ট করে নিন।

Advertisements

Indian Railways

অপশনটি সিলেক্ট করার পর ‘সাবমিট’ বাটনে ক্লিক করলেই আপনার ‘অপশনস’ অ্যাক্টিভেট হয়ে যাবে। তবে কনফার্মেশন টিকেট পাওয়ার আরও একটি অপশন আছে, এমনকি কনফার্মড টিকেট তাৎক্ষণিকভাবে না পেলেও। অর্থাৎ, ইনস্ট্যান্ট প্রিমিয়াম। যদি কোনো কারণে কনফার্মেশন টিকিট না পান তবে আপনি আইআরসিটিসির প্রিমিয়াম তৎকাল টিকিট সুবিধা ব্যবহার করতে পারেন।তত্কালে টিকিট যাত্রার প্রায় ২৪ ঘন্টা আগে প্রিমিয়াম বুক করা যায়। এসি ক্লাসের টিকিট বুকিং সকাল ১০টা থেকে শুরু হয় এবং নন-এসএসি ক্লাসের টিকিট বুকিং শুরু হয় সকাল ১১টায়। আইআরসিটিসি কোনও এজেন্টকে প্রিমিয়ামের জন্য বুকিংয়ের অনুমতি দেয় না।

কিছু জিনিস সম্পর্কে তাত্ক্ষণিক এবং প্রিমিয়ামের মধ্যে পার্থক্য রয়েছে। সমস্ত ট্রেনে সমস্ত প্রিমিয়াম টাটল সুবিধা পাওয়া যায় না। প্রিমিয়াম টাটা ভাড়া তাত্ক্ষণিকের চেয়ে বেশি। প্রিমিয়াম টুটলে টিকিট বাতিল ের ক্ষেত্রে রিফান্ড পাওয়া যায় না। প্রিমিয়াম টাটা টিকিট বুকিং শুধুমাত্র অনলাইনে করা যাবে। যদি ইতিমধ্যে টিকিট বুক করা থাকে তবে বাচ্চাদের জন্য প্রিমিয়াম দিতে হবে।

Advertisements