অনলাইনে প্রতারণা হলেও এখন ক্ষতির সম্ভাবনা কম, এই কাজ করে রাখলে অনেকটা নিশ্চিত

বর্তমানে আমরা ডিজিটাল যুগে বসবাস করছি। যেখানে এক লহমায় তথ্য আদান-প্রদান করা হয়। ইন্টারনেটের কারণে একজন ঘরে বসে অনেক কাজ খুব সহজ হয়ে গিয়েছে। এই…

Published By: Pritam Santra | Published On:
Advertisements

বর্তমানে আমরা ডিজিটাল যুগে বসবাস করছি। যেখানে এক লহমায় তথ্য আদান-প্রদান করা হয়। ইন্টারনেটের কারণে একজন ঘরে বসে অনেক কাজ খুব সহজ হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে ইন্টারনেটে জগতে নিজেকে সিকিউর করা একটা বড় ব্যাপার, যে কারণে এখন কোম্পানিগুলো বাজারে সাইবার ইন্সুরেন্স নিয়ে আসছে।

Advertisements

আসলে এখন অবশ্যই জীবন বীমা, স্বাস্থ্য বীমা, গাড়ি বীমা বা হোম বীমা সম্পর্কে শুনেছেন। কিন্তু সাইবার ইন্সুরেন্স সম্পর্কে শুনেছেন কি? অনেকেই হয়তো বলবেন, না। সাইবার ইনস্যুরেন্স আজকের প্রয়োজনের একটি অংশ হয়ে উঠছে। অনেক কোম্পানি ডিজিটাল পদ্ধতিতে সাইবার বীমা দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

Advertisements

Cyber Insurance Scheme

মানুষের সম্পর্কে তথ্যের অভাবে সাইবার অপরাধীরা এ ধরনের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে প্রতারণা করতে থাকে। তাই কিছু কোম্পানি সাইবার বীমা নিয়ে এসেছে। এই সাইবার বীমা নানাভাবে বিভিন্ন ধরনের সাইবার নিরাপত্তা প্রদান করে থাকে। যার মধ্যে ইউপিআইয়ের সাইবার জালিয়াতি, কিউর-কোড জালিয়াতি, ইমেইল জালিয়াতির মতো বিষয়ের ওপর নিরাপত্তা দেওয়া হয়।

বিশেষ বিষয় হল ব্যাংকে পড়ে থাকা অর্থ, অযাচিত লেনদেন বা জালিয়াতির হাত থেকে ক্রেডিট, ডেবিট কার্ড রক্ষার জন্যও কাজ করে এই পলিসি। বর্তমানে সাইবার সংস্থাগুলির বিমা পলিসির কথা বলতে গিয়ে এসবিআই জেনারেল ইনসিওরেন্স, বাজাজ অ্যালায়েন্স, এইচডিএফসি ইআরগোর মতো বড় সংস্থাগুলি গ্রাহকদের এই ধরনের বিমা দেওয়ার জন্য কাজ করছে। এখানে গ্রাহকরা তাদের বাজেট অনুযায়ী ৫০ হাজার টাকা থেকে এক কোটি টাকা পর্যন্ত বীমা নিতে পারেন।

Advertisements