দেশে এটাই একমাত্র রেলওয়ে জংশন, যেখানে নেই কোন ১ নম্বর প্ল্যাটফর্ম

পৃথিবীর দীর্ঘতম রেলওয়ে নেটওয়ার্কের মধ্যে ভারতীয় রেলওয়ে অন্যতম। জানলে অবাক হবেন, প্রতিদিন ভারতীয় রেলের মাধ্যমে কম বেশি ৪ কোটি মানুষ যাতায়াত করেন। পাশাপাশি, এই বিশাল…

Published By: Saikat Sarkar | Published On:
Advertisements

পৃথিবীর দীর্ঘতম রেলওয়ে নেটওয়ার্কের মধ্যে ভারতীয় রেলওয়ে অন্যতম। জানলে অবাক হবেন, প্রতিদিন ভারতীয় রেলের মাধ্যমে কম বেশি ৪ কোটি মানুষ যাতায়াত করেন। পাশাপাশি, এই বিশাল সংখ্যক মানুষের নিত্য যাত্রার জন্য প্রতিদিন ভারতীয় রেল প্রায় ১৬,০০০ ট্রেন চালিয়ে থাকে। অর্থাৎ, সাধারণ মানুষকে সঠিক সময়ে সঠিক গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য ভারতীয় রেলের এই কর্মযজ্ঞ চোখে পড়ার মতো।

Advertisements

তবে বিশাল এই কর্মযজ্ঞ স্থানে এমন কিছু অজানা তথ্য রয়েছে যা ভারতের অনেক সাধারন মানুষ জানেন না। আজ্ঞে হ্যাঁ, ভারতীয় রেলে এমন হাজারও তথ্য রয়েছে, যা সম্পর্কে অবহিত নন ভারতের সাধারণ মানুষ। যেমন ভারতের দীর্ঘতম রেল স্টেশন থেকে শুরু করে পৃথিবীর উচ্চতম রেল স্টেশন। কত অজানা তথ্য লুকিয়ে রয়েছে বিশাল এই কর্মযজ্ঞ স্থানে। তবে আজ আমরা আপনাদের জন্য এমন একটি তথ্য নিয়ে এসেছি, যা আগে কখনও শোনেননি আপনি।

Advertisements

ভারতীয় রেলে এমন একটি জংশন রয়েছে, যেখানে অস্তিত্ব নেই ১ নম্বর প্ল্যাটফর্মের। জানলে অবাক হবেন, ওই জংশনের প্ল্যাটফর্ম শুরু হয় ২ নম্বর প্লাটফর্ম থেকে। আপনারা নিশ্চয়ই জানেন, সাধারণ স্টেশনের চেয়ে জংশনে প্ল্যাটফর্ম সংখ্যা অনেক বেশি হয়। ফলে সাধারণ যাত্রীরা প্ল্যাটফর্ম খুঁজে পেতে সমস্যার সম্মুখীন হন প্রতিনিয়ত। আর ভারতের এই জংশনে ১ নম্বর প্লাটফর্মের অস্তিত্ব না থাকার কারণে নিত্য যাত্রীরা প্রায় ভোগান্তির শিকার হন। আপনারা জানলে অবাক হবেন, বিহারের বারাউনি জংশনে নেই ১ নম্বর প্লাটফর্মের অস্তিত্ব। কারন সেখানে ১ এবং ২ নম্বর প্লাটফর্ম সংযুক্ত করা হয়েছে একটি প্লাটফর্মের দ্বারা। অর্থাৎ ২ নম্বর প্লাটফর্মে রয়েছে দুটি রেল লাইন।

Advertisements