৫০০০ টাকা বিনিয়োগ করলে নিশ্চিত ৮ লক্ষ টাকা রিটার্ন, দেশের অন্যতম সেরা পোস্ট অফিস স্কিম

ভারতে এখন এমন অনেক প্রকল্প চালু করা হচ্ছে যার সাহায্যে মানুষ আর্থিকভাবে লাভবান হতে শুরু করেছেন। আমরা আপনাকে এমন একটি দুর্দান্ত স্কিম সম্পর্কে বলতে যাচ্ছি,…

Published By: Pritam Santra | Published On:
Advertisements

ভারতে এখন এমন অনেক প্রকল্প চালু করা হচ্ছে যার সাহায্যে মানুষ আর্থিকভাবে লাভবান হতে শুরু করেছেন। আমরা আপনাকে এমন একটি দুর্দান্ত স্কিম সম্পর্কে বলতে যাচ্ছি, যেখানে আপনি যোগদান করে প্রচুর পরিমাণে অর্থ সংগ্রহ করতে পারেন। এই স্কিমটি পোস্ট অফিস দ্বারা পরিচালিত, তাই চোখ বন্ধ করে ভরসা করা যায়। সেই সঙ্গে এই প্রকল্পের আওতায় আর্থিকভাবে ভালো সুবিধা পাওয়ার সুযোগ রয়েছে। পোস্ট অফিস পরিচালিত এই স্কিমের নাম রিকারিং ডিপোজিট প্ল্যান। ইতিমধ্যে অনেকেই এই স্কিমের সঙ্গে নিজেদের যুক্ত করেছেন। এই স্কিমের সুফল পেতে হলে প্রথমে আপনাকে একটু বিনিয়োগ করতে হবে। স্কিমের মেয়াদ পূর্তিতে এককালীন পরিমাণ অর্থ গ্রাহকের হাতে তুলে দেওয়া হয়।

Advertisements

দেশের বৃহত্তম প্রকল্পগুলির মধ্যে গণ্য রিকারিং ডিপোজিট মানুষের মন জয় করছে অনেক দিন ধরে। এখানে বিনিয়োগ করে ইতিমধ্যে অনেকে লাভ পেয়ে গিয়েছেন। পোস্ট অফিসের এই প্ল্যানের মেয়াদ পাঁচ বছরের। যদিও বিনিয়োগকারী তার নিজের ইচ্ছা অনুযায়ী প্ল্যানের মেয়াদ বৃদ্ধি করতে পারেন। নির্ধারিত ৫ বছর সময়ের পরে আপনি সহজেই আপনার নিজের ইচ্ছা অনুযায়ী আরও এক বছরের জন্য স্কিমটি প্রসারিত করতে পারেন।

Advertisements

Post Office

রেকারিং ডিপোজিট স্কিমে আপনাকে মাসে ন্যূনতম ১০০ টাকা বিনিয়োগ করতে হবে। এর পাশাপাশি আপনি ১০- এর গুণকে যে কোনও পরিমাণ জমা করতে পারেন। সর্বাধিক আমানতের পরিমাণের কোনও সীমা নেই। এই স্কিমের মেয়াদ পূর্তিতে এককালীন কয়েক লক্ষ টাকা পাওয়া যাচ্ছে। বর্তমান সময়ে লাখ খানেক টাকা কাছে থাকা মানে খুব বড় ব্যাপার। রেকারিং ডিপোজিট প্ল্যানে এককালীন পরিমাণ অর্থ পাওয়া যায়।

ভারতে বর্তমানে চলা বিভিন্ন লাভজনক প্ল্যানোগুলোর মধ্যে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট অন্যতম স্কি। পাশাপাশি পোস্ট অফিস স্কিমগুলিতে প্রতি তিন মাসে সুদ পর্যালোচনা করা হয়। সেই সঙ্গে প্রতি মাসে ৫,০০০ টাকা ইনভেস্ট করলে ১০ বছরে ৮ লক্ষ টাকা রিটার্ন পাবেন। সেক্ষেত্রে বিনিয়োগ করতে হবে দশ বছরের জন্য।

Advertisements