UPI ট্রানজেকশনের সীমা পরিবর্তন করল RBI, আজ থেকে ধার্য হবে নতুন নিয়ম

বর্তমানে সাধারণ মানুষ থেকে শুরু করে ছোট বড় ব্যবসায়ীরা পর্যন্ত ব্যবহার করছেন UPI ট্রানজেকশন। QR কোডের মাধ্যমে সহজেই পেমেন্ট করা সম্ভব বলে দিন দিন এই…

Published By: Saikat Sarkar | Published On:
Advertisements

বর্তমানে সাধারণ মানুষ থেকে শুরু করে ছোট বড় ব্যবসায়ীরা পর্যন্ত ব্যবহার করছেন UPI ট্রানজেকশন। QR কোডের মাধ্যমে সহজেই পেমেন্ট করা সম্ভব বলে দিন দিন এই অ্যাপের চাহিদা আকাশচুম্বী হয়ে উঠেছে। বর্তমানে Paytm, Google pay, Phone pay, Amazon pay-এর মত একাধিক অপশন রয়েছে গ্রাহকদের কাছে। তবে এই অ্যাপগুলি ব্যবহার করতে হলে নিজের হাতে থাকা স্মার্ট ফোনে ইন্টারনেট কানেকশন থাকা বাধ্যতামূলক। আর গ্রাম-অঞ্চলে ইন্টারনেটের দুর অবস্থার কারণে অনলাইন ট্রানজেকশনের ক্ষেত্রে নতুন নিয়ম ধার্য করেছে ভারতীয় রিজার্ভ ব্যাংক।

Advertisements

এবার থেকে UPI ট্রানজেকশনের মাধ্যমে অফলাইনে সর্বোচ্চ 500 টাকা পেমেন্ট করতে পারবেন গ্রাহকরা। UPI Lite অ্যাপের মাধ্যমে এই ট্রানজেকশন করতে পারবেন তারা। আমরা আপনাদের জানিয়ে রাখি, ইতিপূর্বে UPI Lite অ্যাপের ট্রানজেকশন সীমা ছিল 200 টাকা অবধি। যা বাড়িয়ে এবার 500 টাকা নির্ধারণ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Advertisements

অফলাইনে পেমেন্ট করার জন্য টাকার পরিমান বাড়ানোর পেছনে একাধিক যুক্তি দিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। RBI-এর মতে, গ্রামীণ অঞ্চলে ইন্টারনেটের সুবিধা না থাকার কারণে গ্রাহকরা চাইলেও UPI ব্যবহার করতে পারেন না। আবার অফলাইনে সর্বোচ্চ 200 টাকার সীমাবদ্ধতা থাকার কারণে নিজেদের প্রয়োজন মেটাতে পারতেন না তারা। অথচ বিগত এক বছরে এক কোটির বেশি ট্রানজেকশন হয়েছে UPI Lite অ্যাপের মাধ্যমে। আর এই আরও ট্রানজেকশনের পরিমাণ বৃদ্ধি করার লক্ষ্যে এবার এর সীমাবদ্ধতা 500 টাকা করা হয়েছে।

Advertisements