ঝড়-জল যাইহোক না কেন টাকার লেনদেন হবেই! যে কোনো পরিস্থিতিতে টাকা পাঠানোর নতুন পদ্ধতি আনছে RBI

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) UPI, RTGS এবং NEFT থেকে সম্পূর্ণ আলাদা একটি নতুন পেমেন্ট সিস্টেম নিয়ে আসার ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে। নতুন এই পেমেন্ট সিস্টেম…

Published By: Pritam Santra | Published On:
Advertisements

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) UPI, RTGS এবং NEFT থেকে সম্পূর্ণ আলাদা একটি নতুন পেমেন্ট সিস্টেম নিয়ে আসার ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে। নতুন এই পেমেন্ট সিস্টেম যে কোনো পরিস্থিতিতে কাজ করতে পারবে বলে মনে করা হচ্ছে। অর্থাৎ প্রাকৃতিক দুর্যোগ ও যুদ্ধের মতো বিপর্যয়কর ঘটনার সময় গুরুত্বপূর্ণ লেনদেনের জন্য এই ব্যবস্থা কাজে লাগবে বলে আশা করা যায়। কেন্দ্রীয় ব্যাংকের মতে, প্রস্তাবিত ‘লাইট ওয়েট অ্যান্ড পোর্টেবল পেমেন্ট সিস্টেম’ (LPSS) প্রচলিত প্রযুক্তিগুলোর থেকে আলাদা হতে চলেছে। এবং খুব কম কর্মীই যে কোনো জায়গা থেকে এটি পরিচালনা করতে পারবেন।

Advertisements

আরটিজিএস (রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট), এনইএফটি (ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) এবং ইউপিআই (ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস) এর মতো বিদ্যমান পেমেন্ট সিস্টেমগুলি বেশি অংকের অর্থ আদান প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। এই সিস্টেমগুলি উন্নত আইটি অবকাঠামো এবং জটিল তারের নেটওয়ার্কগুলির উপর নির্ভর করে। বার্ষিক রিপোর্টে আরবিআই জানিয়েছে, প্রাকৃতিক দুর্যোগ ও যুদ্ধের মতো বিপর্যয়কর ঘটনায় এই ব্যবস্থাগুলি সাময়িকভাবে বন্ধ হয়ে যেতে পারে।

Advertisements

RBI

“সুতরাং, এখন এই ধরনের অদ্ভুত পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত থাকা যুক্তিযুক্ত,” প্রতিবেদনে বলা হয়েছে। এই বিষয়টি মাথায় রেখে, আরবিআই এলপিএসএস এর কথা ভেবেছে বলে জানা যাচ্ছে। এই প্রক্রিয়া প্রচলিত প্রযুক্তি থেকে একেবারে আলাদা হবে। যেমনটা জানা যাচ্ছে যে খুব কম কর্মী নিয়ে যে কোনও জায়গা থেকে পরিচালনা করা যেতে পারে টাকা আদান প্রদান করার নতুন এই উপায়।

Advertisements