শিয়রে ২ হাজার টাকার নোট আশঙ্কা, এরই মধ্যে দিনের পর দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) সার্কুলার জারি করে ২,০০০ টাকার নোট প্রত্যাহারের কথা ঘোষণা করেছিল। এর জন্য ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে ২০০০ টাকার…

Published By: Pritam Santra | Published On:
Advertisements

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) সার্কুলার জারি করে ২,০০০ টাকার নোট প্রত্যাহারের কথা ঘোষণা করেছিল। এর জন্য ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে ২০০০ টাকার নোট জমা দেওয়ার সময়ও দেওয়া হয়েছে। এই নোটগুলি ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৈধ টেন্ডার থাকবে।

Advertisements

আরবিআই মানুষকে নোট বিনিময় বা জমা দেওয়ার জন্য পর্যাপ্ত সময় দিয়েছে। নোট বিনিময় বা জমা দেওয়ার ক্ষেত্রে সাধারণ মানুষ যাতে কোনও সমস্যার সম্মুখীন না হয় তা নিশ্চিত করার জন্য ব্যাঙ্ক নির্দেশিকাও জারি করেছিল। আসুন জেনে নেওয়া যাক ২,০০০ টাকার নোট বিনিময়ের প্রক্রিয়া কী?

Advertisements

Bank alert

২,০০০ নোট বিনিময়ের প্রক্রিয়া:-

• আপনার কাছে যদি ২,০০০ টাকার নোট থাকে তবে আপনাকে আপনার কাছের যে কোনও ব্যাঙ্কের যে কোনও শাখায় যেতে হবে।

• এরপর সেখানে ২ হাজার টাকার নোট বদল করার জন্য একটি ফর্ম পূরণ করুন।

• এখন ফর্মের সাথে ২,০০০ টাকার নোট জমা দিন।

প্রক্রিয়াটি অনেক ব্যাংকে ভিন্ন হতে পারে কম।  সেপ্টেম্বরে প্রায় ১৬ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। এমন পরিস্থিতিতে অবশ্যই ব্যাংকে যাওয়ার আগে একবার ব্যাংক হলিডে লিস্ট চেক করে নিতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের জারি করা ছুটির তালিকা অনুযায়ী, দেশের বিভিন্ন রাজ্যে রবিবার, দ্বিতীয় শনি ও চতুর্থ শনিবার সহ ১৬ দিন ব্যাংক বন্ধ থাকবে। এছাড়া ২০২৩ সালের ৮ সেপ্টেম্বর দেশের রাজধানী দিল্লিতে জি-২০ সম্মেলনের কারণে ব্যাংকও বন্ধ থাকবে।

Advertisements