আধার কার্ড সঙ্গে থাকলেই বিদ্যুৎ গতিতে হবে কাজ, দারুণ সুযোগ দিচ্ছে SBI

দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) কোটি কোটি গ্রাহকের জন্য সুখবর। এসবিআই একটি নতুন স্কিম চালু করেছে যার সাহায্যে গ্রাহকরা শুধুমাত্র আধার কার্ড…

Published By: Pritam Santra | Published On:
Advertisements

দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) কোটি কোটি গ্রাহকের জন্য সুখবর। এসবিআই একটি নতুন স্কিম চালু করেছে যার সাহায্যে গ্রাহকরা শুধুমাত্র আধার কার্ড এর মাধ্যমে সোশ্যাল সিকিউরিটি স্কিমে নাম নথিভুক্ত করতে পারবেন। অর্থাৎ এখন থেকে গ্রাহকদের এর জন্য পাসবুক বহন করতে হবে না। এই প্রকল্পের উদ্বোধন উপলক্ষে এসবিআই চেয়ারম্যান দীনেশ খারা একটি কাস্টমার সার্ভিস পয়েন্ট (সিএসপি) উন্মোচন করেন যেখানে গ্রাহকরা এই সুবিধা নিতে পারবেন। উদ্বোধনী অনুষ্ঠানে দীনেশ খারা বলেন, “আমাদের লক্ষ্য সমাজের প্রতিটি অংশের মানুষকে ক্ষমতায়ন করা এবং তাদের আর্থিক সুরক্ষার সুযোগ দেওয়া।”

Advertisements

এই প্রকল্প চালু হওয়ার ফলে এসবিআই গ্রাহকরা আরও সহজে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা, প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা এবং অটল পেনশন যোজনার মতো সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির সঙ্গে নিজেদের যুক্ত করতে পারবেন। এইসব প্ল্যানের সঙ্গে নিজেদের নাম নথিভুক্ত করার জন্য কেবল আধার কার্ডের প্রয়োজন হবে। অর্থাৎ এখন থেকে তাদের ব্যাংক কর্তৃক চালু করা কাস্টমার সার্ভিস পয়েন্টে পাসবুক বহন করতে হবে না। এসবিআই এর জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে যে নতুন এই উপায় তালিকাভুক্তি করার প্রক্রিয়াটি সহজ এবং আগের থেকে অনেক দ্রুত কাজ করা যাবে।

Advertisements

SBI

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) সম্পত্তি, সঞ্চয়, শাখা, গ্রাহক এবং কর্মীদের দিক থেকে দেশের বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক। ২০২৩ সালের জুন পর্যন্ত ব্যাঙ্কের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৪৫.৩১ লক্ষ কোটি টাকা। অন্যদিকে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার হোম লোনে ৩৩.৪% এবং অন্যান্য ক্ষেত্রে ১৯.৫% মার্কেট শেয়ার রয়েছে। সপ্তাহের শেষ কার্য দিবস অর্থাৎ শুক্রবার বিএসইতে এসবিআইয়ের শেয়ার ৫৭০.২৫ টাকায় ক্লোজ হয়েছিল।

Advertisements