ট্রেনের কনফার্ম টিকিট হারিয়ে গেলে কী করতে হয় জানেন? অনেকেই বলতে পারবেন না

দেশে প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ ট্রেনে যাতায়াত করেন। এর পিছনে কারণ আরামদায়ক ভ্রমণ এবং সস্তা ভাড়া। ট্রেন ভ্রমণের জন্য যাত্রীরা কয়েক মাস আগে টিকিট বুক…

Published By: Pritam Santra | Published On:
Advertisements

দেশে প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ ট্রেনে যাতায়াত করেন। এর পিছনে কারণ আরামদায়ক ভ্রমণ এবং সস্তা ভাড়া। ট্রেন ভ্রমণের জন্য যাত্রীরা কয়েক মাস আগে টিকিট বুক করে রাখবে, যাতে নিশ্চিত টিকিট পাওয়া যায়। কিন্তু ভ্রমণের সময় টিকিট হারিয়ে গেলে আপনি কী করবেন? তবে এর জন্যও নিয়ম তৈরি করা হয়েছে। কিন্তু তথ্যের অভাবে অনেক মানুষ এই নিয়মের কথা জানেন না। তো চলুন জেনে নেওয়া যাক এ বিষয়ে। যাতে ভবিষ্যতে টিকিট হারিয়ে গেলে আর কোনো সমস্যা না হয়।

Advertisements

ভারতীয় রেল Indianrail.gov.in অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, ডুপ্লিকেট টিকিট পেতে আপনাকে কিছু ফি দিতে হবে। সেকেন্ড ও স্লিপার ক্লাসের ডুপ্লিকেট টিকিট পেতে আপনাকে দিতে হবে ৫০ টাকা। তার উপরের ক্যাটাগরির জন্য ডুপ্লিকেট টিকিট পেতে আপনাকে ১০০ টাকা ফি দিতে হবে।

Advertisements

রিজার্ভেশন চার্ট তৈরি হওয়ার পরে যদি কোনও নিশ্চিত টিকিট হারিয়ে যায় তবে ডুপ্লিকেট টিকিট পেতে আপনাকে ভাড়ার ৫০ শতাংশ দিতে হবে। যদি আপনার হারিয়ে যাওয়া আসল টিকিট পাওয়া যায় তবে আপনি ট্রেন ছাড়ার আগে রেলওয়ে কাউন্টারে উপস্থিত হয়ে ডুপ্লিকেট টিকিটের জন্য প্রদত্ত টিকিট ফিরে পেতে পারেন।

Indian Railways

কনফার্মেশনের পর কোনো যাত্রীর টিকিট ছিঁড়ে গেলে ভাড়ার ২৫ শতাংশ পরিশোধ করার পরই তিনি নকল টিকিট পাবেন। কিন্তু এখানে যে বিষয়টি লক্ষ্য করতে হবে তা হল ওয়েটিং লিস্টে থাকা টিকিট হারিয়ে ফেললে আপনি ডুপ্লিকেট টিকিট তৈরি করতে পারবেন না।

Advertisements