কনফার্ম টিকিট না থাকলেও ট্রেনে যাত্রা করতে পারবেন, রিজার্ভ কামরা থেকেও কেউ নামাতে পারবে না

উৎসবের মরসুম শুরু হয়েছে এবং এখন অনেকে তাদের পরিবারের সাথে উৎসবের আনন্দ ভাগ করে নেওয়ার জন্য শহরের বাইরে কোথাও যাওয়ার কথা ভেবেছেন। কারণ এখন থেকে…

Published By: Pritam Santra | Published On:
Advertisements

উৎসবের মরসুম শুরু হয়েছে এবং এখন অনেকে তাদের পরিবারের সাথে উৎসবের আনন্দ ভাগ করে নেওয়ার জন্য শহরের বাইরে কোথাও যাওয়ার কথা ভেবেছেন। কারণ এখন থেকে দূরপাল্লার সব ট্রেনের আসন পূর্ণ হয়ে গিয়েছে। এখন এমন পরিস্থিতিতে যাত্রীদের কাছে বাস বা বিমানে ভ্রমণের বিকল্প অবশিষ্ট রয়েছে। দূরপাল্লার যাত্রা যদি বাসে করে করা হয়, তাহলে তা হবে ক্লান্তিকর এবং খুবই সময়সাপেক্ষ। অন্যদিকে ফ্লাইটে সফল হলে খরচ বেশি হয়।

Advertisements

আপনিও যদি দীর্ঘ পথ পাড়ি দিতে চান, তাহলে আজ আমরা আপনাদের এমনই একটি জুগাড় বলতে যাচ্ছি। যার সাহায্যে আপনি খুব সহজেই কম টাকায় কম সময়ে ভ্রমণ করতে পারবেন। কনফার্ম টিকিট না থাকলেও কেউ আপনাকে ট্রেনে ভ্রমণ করতে বাধা দিতে পারবে না এবং আপনি সহজেই পথের যে কোনো জায়গায় সিট পেতে পারেন।

Advertisements

Indian Railways

আপনি যদি উৎসবের সময় আপনার বাড়িতে যেতে চান তবে কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই কম টাকায় রেলের কাউন্টার থেকে টিকিট কিনতে পারবেন। কারণ কাউন্টার থেকে আপনার টিকিট কনফার্ম না হলেও আপনাকে ট্রেনে ভ্রমণ করতে কেউ বাধা দিতে পারবে না। আর আপনার কাছে থাকা কাউন্টারের টিকিটের সাহায্যে খুব সহজেই ওয়েটিং টিকেটে ট্রেনের বগিতে বসে ভ্রমণ করতে পারবেন। সিট খালি দেখতে পেলে ট্রেনের টিকেট চেকারের সহায়তায় টিকেট রিজার্ভ করে রাখতে পারবেন।

কাউন্টার থেকে কেনা টিকিট সর্বদা যাত্রা শেষ না হওয়া পর্যন্ত বৈধ বলে বিবেচিত হয়। যদি না আপনি নিজে গিয়ে রেলের টিকিট কাউন্টারে গিয়ে তা বাতিল করেন। এর অর্থ হল, আপনি যদি আপনার কাউন্টার থেকে স্লিপার ক্লাসের টিকিট কিনে থাকেন তবে আপনি সহজেই আপনার ওয়েটিং টিকিটে স্লিপার কোচে বসে ভ্রমণ করতে পারেন।

রেলওয়ের এই শর্তগুলি মেনে নেওয়া প্রয়োজন:-

• রেলওয়ে কাউন্টারের টিকিট থেকে মূল টিকিটের মূল কপি সর্বদা কাছাকাছি রাখুন।

• যাত্রার সময় রেলওয়ে কাউন্টার থেকে কেনা টিকিটের ফটোকপি এবং কোনো ধরনের এসএমএস বৈধ নয়।

• আপনার বৈধ ফটো আইডি আপনার সাথে রাখুন।

• টিকিট বাতিল করতে চাইলে ট্রেন ছাড়ার আধ ঘণ্টা আগে কাউন্টার থেকে কেনা টিকিট বাতিল করতে পারেন।

Advertisements