পোস্ট অফিসের গ্যারান্টিড ইনকাম স্কিম, একমাস পরিমাণে ঋণ সুবিধা পাওয়া যায়, বিস্তারিত জানুন

পোস্ট অফিসে অনেক ছোট সঞ্চয় প্রকল্প রয়েছে। যেটিতে বিনিয়োগ করলে ভালো আয় পাওয়া যায়। এখানে আমরা পোস্ট অফিসের এই ধরনের সুপারহিট স্কিম সম্পর্কে কথা বলছি।…

Published By: Shreya Chatterjee | Published On:
Advertisements

পোস্ট অফিসে অনেক ছোট সঞ্চয় প্রকল্প রয়েছে। যেটিতে বিনিয়োগ করলে ভালো আয় পাওয়া যায়। এখানে আমরা পোস্ট অফিসের এই ধরনের সুপারহিট স্কিম সম্পর্কে কথা বলছি। যেটিতে অ্যাকাউন্ট খোলার পরে, আপনি প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ পেতে পারেন।আমরা পোস্ট অফিস আরডি স্কিমের কথা বলছি, এই স্কিমে মাসিক নির্দিষ্ট পরিমাণ জমা করতে হবে। পোস্ট অফিসের আরডি স্কিমে 6.7 শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে।

Advertisements

আপনি পোস্ট অফিসের RD স্কিমে একটি অ্যাকাউন্ট খুলে নিশ্চিত সুদ পেতে পারেন। এতে প্রয়োজনে কম খরচে ঋণও নিতে পারেন। আপনি পোস্ট অফিসের RD স্কিমে 100 টাকা মাসিক বিনিয়োগ করে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। এতে সর্বোচ্চ জমার কোনো সীমা নেই। RD-এ, আপনি 3 বছর পর প্রি-ম্যাচিউরিটিতে টাকা তুলতে পারবেন।

Advertisements

এছাড়াও, মেয়াদপূর্তির পরে আরও 5 বছরের জন্য অ্যাকাউন্ট বাড়ানোর সুবিধাও রয়েছে। পোস্ট অফিসের ওয়েবসাইট অনুসারে, আরডি অ্যাকাউন্টে 12টি কিস্তি জমা হয়ে থাকলে এবং 1 বছর ধরে চালু থাকার পরে অ্যাকাউন্ট বন্ধ না হলে অ্যাকাউন্টধারীরা ঋণ পাবেন। নিয়ম অনুসারে, অ্যাকাউন্টের পরিমাণের ভিত্তিতে RD-এ বিদ্যমান ব্যালেন্সের 50 শতাংশ পর্যন্ত ঋণ পাওয়া যায়। ঋণের একক পরিমাণ সমান কিস্তিতে পাওয়া যায়।

পোস্ট অফিসের ওয়েবসাইট অনুসারে, এই অ্যাকাউন্টে 12টি কিস্তি জমা হয়ে থাকলে এবং ১ বছর ধরে চালু থাকার পরে অ্যাকাউন্ট বন্ধ না হলে অ্যাকাউন্টধারীরা ঋণ পান। নিয়ম অনুসারে, অ্যাকাউন্টের পরিমাণের ভিত্তিতে RD-এ বিদ্যমান ব্যালেন্সের 50 শতাংশ পর্যন্ত ঋণ পাওয়া যায়। ঋণের একক পরিমাণ সমান কিস্তিতে পাওয়া যায়।

পোস্ট অফিস RD-এর বিপরীতে ঋণ নেওয়ার সুদের হার ব্যাঙ্ক থেকে নেওয়া ব্যক্তিগত ঋণের তুলনায় কম৷ নিয়ম অনুযায়ী, আর ডি অ্যাকাউন্টে ঋণের সুদ আর ডি অ্যাকাউন্টে জমার সুদের হারের চেয়ে 2 শতাংশ বেশি। বর্তমানে পোস্ট অফিস আর ডিতে বার্ষিক সুদের হার 6.7 শতাংশ। ঋণ নিলে ৮.৭ শতাংশ হারে ঋণ পাবেন।

Advertisements